Breaking News

কৃষি আইন স্থগিত করতে মোদি স’রকারকে নির্দেশ সুপ্রিম কোর্টের

বি’তর্কি’ত ৩ কৃষি আইন নিয়ে চলমান কৃষক বি’ক্ষো’ভের মধ্যেই এবার মোদি স’রকারকে আইনগুলো স্থগিত করার নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। সোমবার ৩ কৃষি আইন নিয়ে শুনানি ছিল ভারতের শীর্ষ আ’দালতে। এতদিন এই আইনগুলো কোনমতেই প্রত্যাহার করা হবে না বলে আসলেও এবার সুপ্রিম কোর্টের এই নিদের্শের ফলে বিব্রতকর পরিস্থিতিতে পরে গেল কেন্দ্রীয় স’রকার।

শুনানিতেই সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, পরিস্থিতি নি’য়ন্ত্রণে আনতে কেন্দ্রীয় স’রকারের উচিত ৩ কৃষি আইনে আপাতত স্থগিতাদেশ দেয়া। কেন্দ্র যদি তা না করে, তাহলে সেই পদক্ষেপ নেবে আ’দালতই। আ’দালত উ’দ্বেগ প্রকাশ করে বলে, ‘দিনের পর দিন দিল্লির রাজপথে ব’য়স্ক মানুষেরা বসে আছেন, ম’হিলারা বসে আছেন, তাহলে কেন স’রকার এই পরিস্থিতি দেখেও কোনও ব্যবস্থা নিচ্ছে না?’ সেই সূত্রেই আ’দালত স্পষ্ট জানিয়ে দেয়, আগামী দিনে যদি কেন্দ্রীয় স’রকার ৩টি আইন প্রয়োগে স্থগিতাদেশ না দেয়, তাহলে আ’দালতকে এগিয়ে আসতেই হবে। কারণ, প্রত্যেকদিন পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে। ভারতের প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, ‘কোনও ভাবে এই আন্দোলনের ফলে পরিস্থিতি যেন হাতের বাইরে না যায়। আমরা কেউ নিজেদের র’ক্তমাখা হাত দেখতে চাই না। কোনও মৃ’ত্যু বা কোনও ক্ষ’ত দেখতে চাই না আমরা।’ দিল্লির কাছে কৃষকদের বি’ক্ষো’ভ যে তীব্র আকার নিয়েছে, তা প্রশমনে শীর্ষ আ’দালত কেন্দ্রের উদ্দেশে বলেছে, ‘এটি আপনারাই স্থগিত করবেন, নাকি আমরা করব, এটা বলে দিন। এখানে ইগো কীসের?’

গত দিনের শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে প্রশ্ন করেছিল, কেন পরিস্থিতির কোনও উন্নতি হচ্ছে না? সেই সূত্রে কেন্দ্রীয় স’রকার জানিয়েছিল, কৃষকদের স’ঙ্গে কেন্দ্রের স্বাস্থ্যকর আলোচনা চলছে। সোমবার সেই আলোচনার প্রস’ঙ্গ তুলেই শীর্ষ আ’দালত বলে, কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, সে বি’ষয়ে কোনও উত্তর পাওয়া যাচ্ছে না। প্রধান বিচারপতির মন্তব্য, ‘আমরা আজ পর্যন্ত একাধিক প্রশ্নের সদুত্তর পাইনি। পরিস্থিতি ক্রমে খা’রাপ থেকে আরও খা’রাপ হয়েছে। কেন ম’হিলা, ব’য়স্করা আন্দোলনে অংশ নিচ্ছেন, স’রকার জানে?’ স’রকার পক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল বলেন, ৩-৪ টি রাজ্যের কৃষকরা প্র’তিবাদ করছেন, এখানে বৃহত্তর কৃষক সমাজের অংশগ্রহণ নেই। দক্ষিণ ভারত থেকে কোনও কৃষক এই আন্দোলনে অংশ নেননি।

টানা ৮ রাউন্ড বৈঠকের পরেও কৃষকদের স’ঙ্গে রফা সূত্র বের করতে পারেনি কেন্দ্রীয় স’রকার। ৩ কৃষি আইন বাতিল করার দাবিতে এখনও অনড় রয়েছেন কৃষকরা। অন্য দিকে, স’রকার এখনও আইন বাতিল করার কথা বলেনি। উল্টো কেন্দ্রের শাসক দল প্রচার চালাচ্ছে, কী ভাবে কৃষি আইনের দৌলতে কৃষকদের উন্নতি সাধিত হবে। সূত্র: টিওআই।

About deshisangbad

Check Also

সুখবরঃ আবারো এক ধাক্কায় হুহু করে কমল সোনার দাম, দেখুন আজকের দর

ঠাণ্ডা কিছুটা কমতেই আবারও কমতে শুরু করেছেন সোনার দাম (gold price)। পৌষ মাস শেষেই মাঘেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *