Breaking News

হাতে লেখা সবথেকে ছোট কোরআন শরিফ

হাতে লেখা সবথেকে ছোট পবিত্র কোরআনের কপির সন্ধান পাওয়া গেছে। এটি ১১০০ হিজরি সালে অর্থাৎ এটা প্রায় ৩৩০ বছর পূর্বেকার লেখা। দুর্লভ ও মূল্যবান এই কোরআনের কপির দৈর্ঘ্য ১.৪ সেন্টিমিটার।

এ যাবৎ পাওয়া ক্ষুদ্রতম কোরআন শরিফের মধ্যে এটিই সবচেয়ে প্রাচীন কোরআন বলে ধারণা করা হচ্ছে। পবিত্র এই কোরআনের কপির সন্ধান পাওয়া গেছে ইয়েমেনে।

ইয়েমেনের সাংস্কৃতিক ঐতিহ্য কেন্দ্রের প্রধান ইবাদুল্লাহ হাসানির তত্ত্বাবধানে থাকা কোরআনে কারিমের কপিটি সম্পর্কে আর বিস্তারিত কিছু জানা যায়নি। হাতে লেখা সবথেকে ছোট বিশেষ করে কোরআন শরিফটি ইয়েমেনের কোন অঞ্চলের এবং কে লিখেছেন সে সম্পর্কে এখনও অবগত হওয়া যায়নি। তবে অনুসন্ধান চলছে।

সঠিক পদ্ধতিতে রক্ষণাবেক্ষণের অভাবে কোরআন শরিফের কপিটি অনেকটাই জীর্ণ হয়ে গেছে। অস্পষ্ট হতে শুরু করেছে কোরআন শরিফের কভারের নকশা এবং পৃষ্ঠাগুলোর লেখা।

তবে আশার কথা হলো, প্রায় বিলুপ্তের পথে থাকা কোরআনের কপিটিকে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে উন্নত পদ্ধতিতে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে এই মূল্যবান সম্পদটি পরবর্তী প্রজন্মের জন্য সংরক্ষিত থাকে।

ইয়েমেনের এই ক্ষুদ্রতম কোরআন শরিফের পাতায় রয়েছে অনন্য নকশা ও ক্যালিওগ্রাফি। যা প্রাকৃতিক উদ্ভিদের রঙ ব্যবহার করে করা হয়েছে।

About deshisangbad

Check Also

সুখবরঃ আবারো এক ধাক্কায় হুহু করে কমল সোনার দাম, দেখুন আজকের দর

ঠাণ্ডা কিছুটা কমতেই আবারও কমতে শুরু করেছেন সোনার দাম (gold price)। পৌষ মাস শেষেই মাঘেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *